রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘শেখ রাসেল মডেল স্কুলের উদ্বোধন

0
7

পান্না,রাজশাহী ব্যুরো :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মিত ‘শেখ রাসেল মডেল স্কুল ’ এর উদ্বোধন করা হয়েছে। রোববার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই স্কুলের ভার্চুয়ালি উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মণি। এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার তাপু, উপ-উপাচার্য চৌধুরী মো: জাকারিয়াসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের কর্মরতরা উপস্থিত ছিলেন।

এর আগে ২০১৪ সালের ১০ সেপ্টেম্বর সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ স্কুলটির ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন। গত বছরের ৫ জুলাই জুবেরী ভবন সংলগ্ন মাঠে ১.৩ একর জমির ওপর ৪ তলা বিশিষ্ট ভবনটির নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। স্কুলটিটির নির্মাণের জন্য ১১ কোটি ৭৭ লাখ ১২ হাজার ৭৭ টাকা বাজেট বরাদ্দ ছিলো।

স্কুলটি ডিজাইন করেছে ঢাকার কন্সট্রাকশন প্রতিষ্ঠান ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড (ডিডিসি)। বিশ্ববিদ্যালয় প্রকৌশল দফতরের তদারকিতে নির্মাণ কাজ সম্পন্ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘শিকদার কনস্ট্রাকশন অ্যান্ড বিল্ডার্স’।

অত্যাধুনিক এই স্কুলটিতে প্রচলিত সুবিধা ছাড়াও রয়েছে একটি লাইব্রেরি, ল্যাবরেটরি, কম্পিউটার ল্যাব, কমনরুম, স্পোর্টস রুম, ফায়ার প্রটেকশন সিস্টেম, সুবিশাল খেলার মাঠ, অভিভাবকদের অপেক্ষা কক্ষ ছাড়াও নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু কর্নার। এক হাজার শিক্ষার্থী এই স্কুলটিতে ক্লাস করতে পারবে বলে জানাচ্ছে প্রতিষ্ঠানের কর্মরতরা।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজলা গেইট সংলগ্ন ৩ দশমিক ৯৪ একর এলাকা জুড়ে নির্মিত হয়েছে শেখ রাসেল মডেল স্কুলের নতুন ভবন। নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১২ কোটি ১১ লক্ষ ৮১ হাজার টাকা। ১৬ টি শ্রেণিকক্ষ সম্পন্ন এই স্কুলটিতে প্রায় এক হাজার শিক্ষার্থী একযোগে ক্লাস করতে পারবে। স্কুলটিতে ৮টি ব্যবহারিক গবেষণাগার, একটি করে লাইব্রেরি, একটি কম্পিউটার-আইটি ল্যাবসহ আরো নানান সুবিধা রয়েছে।