জনগণের স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলতে দেব না: স্বাস্থ্যমন্ত্রী

0
8
পান্না, রাজশাহী ব্যুরো :

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক বলেছেন, অবৈধ বেসরকারি হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘জনগণের স্বাস্থ্য নিয়ে কেউ ছিনিমিনি খেলবে তা হতে দেব না। জনগণের স্বাস্থ্য নিয়ে কাউকে ব্যবসাও করতে দেওয়া হবে না। এ জন্য ইতিমধ্যে প্রায় দুই হাজার হাসপাতাল-ক্লিনিক বন্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) রাজশাহী জেলা সদর হাসপাতাল পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, জেলা সদর হাসপাতাল দ্রুত চালু করা হবে। ইতোমধ্যে অবকাঠামোর কাজ সম্পন্ন হয়েছে। এখন জনবল ও মেডিকেল ইকুইপমেন্ট সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। হাসপাতালে রোগীদের চিকিৎসার জন্য আইসিইউ ও প্রতি বেডে মেডিকেল অক্সিজেন সুবিধাসহ অত্যাধুনিক সব ধরনের সুবিধা থাকবে।

জাহিদ মালিক বলেন, বাংলাদেশের ৬০ শতাংশ রোগীর স্বাস্থ্যসেবা দিয়ে থাকে সরকারি হাসপাতালগুলো। বাকি ৪০ শতাংশ স্বাস্থ্যসেবা বেসরকারিভাবে হয়। সরকারি হাসপাতালে নামমাত্র মূল্যে রোগীদের চিকিৎসাসহ খাবারের ব্যবস্থা করা হচ্ছে। অনেকে বেসরকারি হাসপাতাল ও দেশের বাইরে স্বাস্থ্যসেবা নিয়ে থাকেন। এ কারণে স্বাস্থ্যসেবায় ব্যক্তি কেন্দ্রিক ব্যয় বাড়তে পারে।

মন্ত্রী বলেন, যেসব হাসপাতাল বা ডায়গনস্টিক সেন্টারে অনিয়ম পাওয়া যাবে তাদের লাইসেন্স বাতিল করা হবে। সবাইকে সরকারি নির্দেশনা মেনে ব্যবসা পরিচালনার আহ্বান জানান।