উল্লাপাড়ার সোনাকান্ত বিলে পদ্মের হাঁসি, দল বেঁধে আসছে প্রকৃতপ্রেমিরা

0
4
উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি : 
সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের আমডাঙ্গা এলাকার বিলটি স্থানীয়দের কাছে ‘সোনাকান্ত বিল’ নামেই পরিচিত। তবে প্রকৃত প্রেমিদের কাছে বিলটি ‘আমডাঙ্গা পদ্মবিল’ নামেও পরিচিত হয়ে উঠেছে। গত দুই বছর ধরে বিলটিতে ফুটছে গোলাপি রঙের অসংখ্য পদ্মফুল। বর্তমানে গোলাপি আভায় ভরে গেছে বিলটি। বসে নেই দূর-দূরান্তের প্রকৃতি প্রেমিরা।
সরেজমিন, পদ্মবিলের চারপাশে ফুলে ফুলে ভরে গেছে । যতো দূর চোখ যায় শুধু গোলাপি রঙের আভা। দিনের আলোর স্পর্শে এ রঙ যেন আরও ঝলমলে হয়ে ওঠে। পদ্মের এ সৌন্দর্য উপভোগ করতে এলাকার বিভিন্ন বয়সী মানুষ আসছেন বিলে। আগত অতিথিরা চোখ ভরে দেখছেন, স্মৃতি স্পটে ধরে রাখতে তুলছেন ছবি।
কয়েকজন দর্শনার্থী জানান, এমন পদ্ম সচরাচর দেখা যায় না। আর পুরো বিলজুড়ে পদ্মের এমন গোলাপি আভা দেখা সত্যি আনন্দের। তবে বিলে যাতায়াতের কোন রাস্তা ও নৌকা না থাকায় অনেক ভোগান্তি পোহাতে হচ্ছে দর্শনার্থীদের।
তারা বলেন, এক সময় আমাদের এই রূপসী বাংলায় অনেক পদ্ম দেখা যেতো। কিন্তু বর্তমান সময়ে বিল জলাশয় ভরাট করে ফেলার কারণে পদ্ম ফুল বিলুপ্তির পথে চলে যাচ্ছে। মানুষের যত্নে প্রাকৃতিক সৌন্দর্য আরও বিকশিত হোক।
উল্লাপাড়া উপজেলার কৃষি কর্মকর্তা আসাদ বিন খলিল বলেন, দুই বছর হলো বর্ষায় এই বিলে পদ্মফুলের দেখা মিলছে। পদ্মফুলে ঔষধি গুনাগুণও অনেক। কৃষি জমিতে কীটনাশকের ব্যবহার কমে যাওয়ায় শাপলা, পদ্মের দেখা মিলছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. উজ্জ্বল হোসেন বলেন প্রকৃতির এই সৌন্দর্য উপভোগ করতে দেশের বিভিন্ন জায়গা থেকে অনেকেই আসছেন। যাতায়াত ব্যবস্থা উন্নত করতে আগামীতে উদ্যোগ নেওয়া হবে।