এবার দেশসেরা রাজশাহীর পিএন স্কুল

0
8

পান্না, রাজশাহী ব্যুরো :
চলতি বছরের দেশসেরা বিদ্যালয় হয়েছে রাজশাহীর সরকারি প্রমথনাথ (পিএন) বালিকা উচ্চ বিদ্যালয়। মঙ্গলবার (২১ জুন) শিক্ষা সপ্তাহ উপলক্ষে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে দেশসেরা শিক্ষা প্রতিষ্ঠান, প্রতিষ্ঠান প্রধান দেশসেরা শিক্ষক, শ্রেণি শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থীদের পুরস্কার দেওয়া হয়।

এতে স্কুল পর্যায়ে দেশসেরা বিদ্যালয় হয়েছে রাজশাহীর সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। কলেজ পর্যায়ে দেশসেরা হয়েছে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ। এছাড়া কারিগরিতে সেরা হয়েছে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অনুষ্ঠানে সরাসরি উপস্থিত থেকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সেরাদের হাতে পুরস্কার তুলে দেন।
এর আগে কলেজ পর্যায়ে টানা চারবার দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ। এবার স্কুল পর্যায়ে দেশসেরার তালিকায় যুক্ত হলে রাজশাহীর সরকারি প্রমথনাথ (পিএন) বালিকা উচ্চ বিদ্যালয়।

পিএন স্কুলের ইতিহাস সূত্রে জানা যায়, সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয় রাজশাহী শহরের অন্যতম প্রাচীন একটি শিক্ষা প্রতিষ্ঠান। বিদ্যালয়টি পিএন গার্লস স্কুল নামেও স্থানীয়ভাবে পরিচিত। এই স্কুল রাজশাহী বিভাগের একটি প্রাচীন ও বিখ্যাত স্কুল।

দেড়শত বছর পূর্বে নাটোরের দিঘাপতিয়ার রাজা প্রমথনাথ রায় ১৮৬৮ সালে এই স্কুলের জন্য ৬ হাজার রুপি দান করেন। তাঁর নামানুসারে এই স্কুলের নাম করণ হয় সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়। বাংলাদেশের বড় স্কুলের মধ্যে এটি একটি স্কুল।

সরকারি পিএন স্কুলের নামকরণটি হয়েছিল একটি ভিন্ন আঙ্গিকে। রাজা প্রমথনাথের নামের থেকে ‘প্রমথ’ অক্ষর এর ‘পি’ এবং ‘নাথ‘ এর ‘এন’ নিয়ে স্কুলটির নামকরণ করেছিল ব্রিটিশরা। রাজশাহী শহরের ঐতিহ্যবাহী এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯২৮ সালের আগে নিম্ন মাধ্যমিক ছিল। ১৯২৮ সালে উচ্চ মাধ্যমিক করা হয়। তখন এর নাম হয়ে যায় ‘পিএন বালিকা উচ্চ বিদ্যালয়’।

১৯৬০ সালে স্কুলটি সরকারিকরণ হলে নামের আগে ‘সরকারি’ শব্দটি যুক্ত হয়। কিন্তু যিনি অর্থ দিয়ে স্কুলটি প্রতিষ্ঠা করিয়েছিলেন তার নামটিই ছিল একরকম আড়ালে। যার কারণে বর্তমানে ওই প্রতিষ্ঠানের প্রায় অধিকাংশ শিক্ষার্থী এমনকি রাজশাহী নগরীর অনেকেই জানেন না প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতার নাম।

বর্তমানে শিক্ষা নগরী রাজশাহীতে অভিভাবকদের কাছে সবচেয়ে জনপ্রিয় বিদ্যাপিঠের নাম ‘সরকারি পিএন গার্লস হাইস্কুল’। তবে ১৫৪ বছর পর সেই নামটি সামনে এলো সরকারি এক নির্দেশনার প্রেক্ষিতে। গত ৪ এপ্রিল থেকে এ নামটি পূর্ণ নামে পরিবর্তিত হয়ে ‘সরকারি প্রমথনাথ বালিকা উচ্চ বিদ্যালয়’ এ পরিণত হয়েছে। এখন থেকে স্কুলের সাইনবোর্ড, প্যাড, সিলসহ অন্য প্রয়োজনীয় সবখানে এ নাম ব্যবহার করা হয়। আর এই স্কুলটি এবার হলো দেশসেরা।