রাজশাহীতে ওয়াসার পানির দাম ৩ গুণ বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন

0
25

পান্না, রাজশাহী ব্যুরো :

চলতি বছরের পহেলা ফেব্রুয়ারি থেকে রাজশাহীতে ওয়াসার পানির দাম তিনগুন বাড়িয়ে দিয়েছে রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ। এই সিদ্ধান্তের প্রতিবাদে ও দ্রুত এই বর্ধিত বিল প্রত্যাহারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের ব্যানারে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, রাজশাহী ওয়াসার পানির দাম বৃদ্ধির ঘটনা কোন প্রকার জনমত না নিয়ে, গণশুনানি না করেই এই সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দেওয়া হয়েছে। করোনাকালীন সময়ে এটা একটি আত্মঘাতী সিদ্ধান্ত। রাজশাহীর ওয়াসা কোন গ্রাহকের চিন্তা না করেই যে সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে রাজশাহীর গণমানুষের আয়ের সাথে সংগতি রেখে গণশুনানির মাধ্যমে পানির দাম নির্ধারন করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহবান জানান হয়। তা না হলে আরো কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তারা।

কিন্তু সম্প্রতি এক প্রতিবেদনে ওয়াসার সরবরাহ করা পানিতে মানুষের মল বা কলিফম ব্যাকটেরিয়া পাওয়ার কথা প্রকাশিত হয়েছে। এছাড়া, ওয়াসার সরবরাহ করা পানি  নোংরা, দূষিত ও পানের অযোগ্য। একারণে টাকা দিয়ে পানি কিনেও তা মানুষ পান করতে পারেন না। অনেক দরিদ্র মানুষ ওয়াসার পানি পান করছেন বাধ্য হয়ে। এতে ডায়রিয়া ও আমশয় ও চর্মরোগসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এমন কি তীব্র আয়রনের কারণে কাপড় কাচা ও ঘরগৃহস্থালির কাজ করার বিপদজনক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পানির গুণগতমান বৃদ্ধি না করেই ওয়াসা হুট দাম বাড়িয়েছে। এতে সাধারণ মানুষ ক্ষুব্ধ। কিন্তু এদিকে কোনো পদক্ষেপ নেই ওয়াসার।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহ-সভাপতি হারুনুর রশিদের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, এড. এন্তাজুল হক বাবু, বীর মুক্তিযোদ্ধা ন্যাশনাল এন্ড ফেডারশনের সভাপতি আলতাফ হোসেন, পরিবেশ আন্দোলন বাপা’র সহ-সভাপতি সাংবাদিক শ. ম সাজু, এড. শফিকুল আলম রাজশাহী মুক্তিযুদ্ধ মঞ্চ, রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষধের সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম রবি রনি, বীরমুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, বীরমুক্তিযোদ্ধা আবুল বাসার এবং দেবাশীষ প্রামানিক দেবু প্রধান, জেলা লোকমোর্চার সহ-সভাপতি আলাউদ্দিন আল আজাদ, নারীনেত্রী ও কবি খোশবু জান্নাত যুবনেতা কেএম জোবায়েদ জিতু, সাবেক ছাত্রনেতা জাহিদ হাসান,  সোনিয়া বেগম ও অপর্ণা সেন। সমন্ধয়ক জামিল বিগ্রেড।