বাংলাদেশ আওয়ামীলীগে জোবায়ের হাসান রুবন এর রাজনৈতিক আত্মকাহিনী

0
837

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু‌‌’র বাংলাদেশ বলতে বাঙ্গালী জাতির ও জাতি সত্বার স্বাধিকার আন্দেলনের ফসল কে বুঝে থাকি। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের হৃদয় বিদারক ঘটনাটি ঘটেছিল ১৯৭৫ এর ১৫ আগষ্ট। যেদিনটিতে বঙ্গবন্ধু সহ পরিবারের সকলকে নির্মমভাবে বুলেটের আঘাতে তছনছ, ছিন্ন বিচ্ছিন্ন করে নিঃচিহৃ করে দিয়েছিল একদল নীতি ভ্রষ্ট জন গোষ্ঠী। কিন্তু নিঃচিহৃ করতে পারে নাই বিদেশে থাকা বঙ্গবন্ধু’র দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহেনা কে।
১৯৭৫ পরবর্তী বাংলাদেশ আওয়ামীলীগের যারা আত্বত্যাগী কর্মী হিসাবে এককছত্রে সক্রিয় রাজনীতিতে ছিলেন তার মধ্যে রাজশাহীর মোঃ জোবায়ের হাসান রুবন অন্যতম। এরশাদ বিরোধী আন্দোলন, জামাত-শিবিরের রগ কাটা আন্দোলন ও স্বৈরাচারীনী খালেদা জিয়ার অপারেশন ক্লীন হার্টে তার ভুমিকা ছিল বাংলাদেশ আওয়ামীলীগের একজন বীর সৈনিকের মতো। আর এজন্যই ২০০১ সালে জোবায়ের হাসান রুবন কারাবরণ সহ নানা বিরোধী দলের জুলুম সহ্য করতে হয়েছিল।  সে এক ভয়াবহ কাহিনী, তবুও পিছ পা হন নাই রুবন।


বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃনমূল কর্মীদের মুল্যায়ন করতে চান। ঠিক এমিান সময় বাংলাদেশ আওয়ামীলীগে দলীয়ভাবে মূল্যায়িত হতে চান জোবায়ের হাসান রুবন।
সে বিভিন্ন সময়ে যথাক্রমে (১) ১৯৮৭-৮৮ মেয়াদে যুগ্ম-সাধারণ সম্পাদক, রাজশাহী মহানগর ছাত্রলীগ, (২) ১৯৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দলনের ছাত্র সংগ্রাম পরিষদে যুগ্ম-আহবায়ক, রাজশাহী মহানগর হিসেবে দায়িত্ব পালন, (৩) ১৯৯২-৯৫ মেয়াদে সাধারণ সম্পাদক, রাজশাহী মহানগর ছাত্রলীগ, (৪) ১৯৯৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ এর সভাপতি প্রার্থী, (৫) ২০০৩-২০০৬ পর্যন্ত উপ-দপ্তর সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, রাজশাহী মহানগর দায়িত্বে ছিলেন এবং বর্তমান- সদস্য অর্থ ও পরিকল্পনা উপ কমিটি, বাংলাদেশ আওয়ামীলীগ, দায়িত্বে আছেন।


পারিবারিক দিক দিয়ে তার পরিবারটি একপি বাংলাদেশ আওয়ামীলীগ পরিবার। পিতার নাম ছিল মোঃ মোজাফফর হোসেন, অ্যাডভোকেট। তৎকালীন সময়ে জোবায়ের হাসান রুবন এর পিতা এডঃ মোজাফ্ফর হোসেন (১) ১৯৬৪-৬৫ সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী শহর, (২) ১৯৭৩-৭৭ প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, বাংলাদেশ যুবলীগ, রাজশাহী জেলা, (৩) ১৯৭৭-৮০ সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, রাজশাহী শহর, (৪) ১৯৮১-৯১ সভাপতি, বাংলাদেশ আওয়ামীলীগ, রাজশাহী মহানগর এর দায়িত্বে ছিলেন এবং বর্তমানে সম্মানিত সদস্য, বাংলাদেশ আওয়ামীলীগ, রাজশাহী মহানগর।
জোবায়ের হাসান রুবন এর ভাই মোঃ শাহরিয়ার হাসান সুমন বিভিন্ন সময়ে যথাক্রমে (১) সাবেক যুগ্ম-আহবায়ক, রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজ,(২) ১৯৮৯-৯২ পাঠাগার সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, রাজশাহী মহানগর এবং (৩) ২০০১-০৫ নির্বাহী সদস্য, রাজশাহী মহানগর স্বেচ্ছাসেবকলীগ এর দায়িত্ব পালন করেন।
দেশ ও জনগন চাই সঠিক নেতৃত্ব এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও তাঁর দল চাই তৃণমুল পর্যায়ের নেতাদের নেতৃত্ব। বর্তমানে জোবায়ের হাসান রুবন ও তার পরিবারের রাজনৈতিক ক্যারিয়ার আলোচনায় রুবন সামনের দিনে রাজশাহীর নেতৃত্বে আসতে চান। তার শতভাগ বিশ্বাস ও আস্থা দলীয় ভাবে সে যথার্থ মুল্যায়িত হবে এবং সামনের দিনে তৃনমূল পর্যায়ের নেতৃত্বের প্রতিযোগীতায় শতভাগ সফল হবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে