রাজশাহীর বাঘায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উদযাপন বাস্তবতা সামনে রেখে, স্বপন দেখছে প্রতিবন্ধীরাও

0
64

বাঘা(রাজশাহী) প্রতিনিধি
কেউ বুঝেনা প্রতিবন্ধীর আছে একটা মন, তারাও কিছু স্বপ্ন দেখে বাস্তবতা সামনে রেখে” অন্ধ শিল্পি সুজনের কন্ঠে গাওয়া এই গানের আগে বুদ্ধি প্রতিবন্ধী আরেক শিল্পী সুমাইয়া গাইলেন,“প্রতিবন্ধী বলোনা মোরে, বলোনা অটিজম, তারাও একজন মানুষ ভাইরে আছে সুন্দর মন”। প্রতিবন্ধকতা জয় করে পড়াশোনার পাশাপশি মনের জোরে তারা সব বাঁধা দুর করেছেন এভাবেই।
মঙ্গলবার (৩-১২-১৯) আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবসে নাচ-গান, কবিতা,আবৃতি করে দর্শকদের নজর কাড়েন, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজশাহীর বাঘা উপজেলার পৌর এলাকায় অবস্থিত বাঘা বুদ্ধি ও অটিষ্টিক প্রতিবন্ধী বিদ্যালয় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপন করে। দিনব্যাপি কর্মসূচির মধ্য ছিল ক্রীড়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
আলোচনা সভায় বক্তারা বলেন, বিচিত্র অদম্য শিক্ষার্থীর কথা সংবাদ মাধ্যমে আসে। সবার কথা হয়তো সংবাদ মাধ্যমে আসেও না। যাদের অনেকেই দৃষ্টিপ্রতিবন্ধী হয়েও পড়াশোনা চালিয়ে যাচ্ছেন। সর্বোচ্চ ডিগ্রি নিয়েছেন। কেই হয়েছে বড় শিল্পী। কঠিন বাঁধা পেরিয়ে তাদের সংগ্রাম, দৃঢ় মনোবল আর সাফল্যের শিখরে পৌঁছাতে মনের শক্তি দিয়ে জয় করেছে। শারীরিক কোনো বাধাই তাদের এগিয়ে যাওয়ার পথ আটকাতে পারেনি। তারাও আলোকিত হতে চায়। ভালো মানুষ হতে চায়। মানুষের মাঝে সামাজিক সচেতনতা তৈরি হয়েছে। সরকারের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে অনেকে এগিয়ে আসছেন। অভিভাবকরাও সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে আগ্রহী হচ্ছেন। প্রয়োজনীয় সহযোগিতার কারণেই উদ্যম আরো বেড়েছে।
আলোচনা সভায় সভাপতিত্ব করেণ, প্রতিবন্ধী সহায়ক কেন্দ্রের প্রধান আব্দুল আহাদ। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার এবিএম সনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোকাদ্দেস আলী সরকার,ড.আব্দুস সালাম লাভলু সরকার,হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের উপজেলা কমিটির সাধারন সম্পাদক সুজিত কুমার বাকু পান্ডে ও দাতা সদস্য আনোয়ার হোসেন।
প্রধান শিক্ষক মাজেদুল ইসলামের সঞ্চালনায় ও প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পরিচালক সাইফুল ইসলামের সার্বিক তত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গসহ প্রতিষ্ঠানটির ৩৫জন শিক্ষক-কর্মচারি ও শিক্ষার্থী-অভিাবকরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে